Saturday, January 28, 2017

মা আর ঠাকুরদা চোঁদাচুদি করলো (বাংলা চটি সমগ্র,চটি কাহিনি)

আমি তখন অনেক ছোট। আমরা তখন হুগলীর এক গ্রামে থাকতাম। আমাদের বাড়ীটা ছিল গ্রামের একদম শেষ মাথায়। আমার ঠাকুরদা বেশ গেরস্ত পরিবাবের ছিল। আমার বাবারা ছিল ১ভাই আর ৩ বোন। বাবা বড় ছিল, বাকী ৩ বোনেরা ওদের শ্বশুরবাড়ী থাকত। বাবা এক ছেলে তাই ঠাকুরদা ঠাকুরমা আমাদের সাথে থাকত। ঠাকুরদা বয়স ৫৪–৫৫ হবে আর ঠাকুমার হয়ত ৫০-৫২। ঠাকুরদা আগে মিলিটারিতে চাকরি করত, তাই বোধ হয় ঠাকুরদা ওই বয়সেও গায়ে-গতরে বেশ জোয়ান মত ছিল। অবশ্য মাথার চুলে কিছুটা পাক ধরেছিল। ঠাকুরদার মেজাজ ও ছিল মিলিটারির মত। আমার বাবা আমার ঠাকুরদাকে যমের মতন ভয় করতো। বেশ কয়েক বার পঞ্চায়েত প্রধান নির্বাচিত হওয়ায় গ্রামে ঠাকুরদার বেশ প্রভাব প্রতিপত্তিও ছিল । গ্রামের সকলেই ঠাকুরদার কথা মান্য করতো।
আমার বাবার বয়স তখন ৩৫-৩৬ আর মা ৩০-৩২। আমার বাবা মাত্র ক্লাস সিক্স পর্যন্ত পড়াশুনা করেছিলেন। উনি ছোটবেলা থেকেই ভীষণ রুগ্ন থাকার জন্য ওনার আর বেশিদূর পড়াশুনো হয়নি। উনি আমাদের গ্রাম থেকে ৩ মাইল দুরে পাশের একটা গ্রামে মুদির দোকান চালাতেন। আসলে আমার বাবার কোনদিন চাকরী বাকরি হবেনা বুঝে ঠাকুরদাই ওটা করে দিয়েছিলেন বাবাকে।
মার স্ব্যাস্থ খুব নাদুশ-নুদুশ ছিল। বুকভরা টলমলে মাই আর তলপেটে সামান্য চরবি জমা হওয়াতে আরো কামুকী লাগত। আমাদের গ্রামের বাড়িগুলোতে তখন ব্রা পরার প্রচলন ছিলনা, মা সকলের মত শুধু ব্লাউজ পরত, তাই পাশ দিয়ে পরিস্কার বোঝা যেত মার টলমলে মাই। সত্যি কথা বলতে কি চিররুগ্ন রোগা কিরকিরে আমার বাবাকে আমার মার পাশে একদম মানাতোনা। আমার মা বেশ অবস্থাপন্ন ঘরের মেয়ে ছিলেন। আমার ঠাকুরদার প্রভাব প্রতিপত্তির কারনেই আমার দাদু আমার বাবার মত বোকাসোকা রুগ্ন লোকের হাতে নিজের মেয়েকে তুলে দিয়েছিলেন।
আমার একটা বড় দাদাও ছিল, সে ছোট থেকেই মামার বাড়ীতে থেকে স্কুলে পড়াশুনো করতো, আর আমি আমাদের গ্রামের স্কুলে পড়তাম। আমার ছোট বোন ছিল মুন্নি, ১ বছর বয়সী, সে তখনো মার বুকের দুধ খেত।
আমাদের পাশাপাশি দুটো শোবার ঘর ছিল, যার সামনে আর একপাশে একটা করে বারান্দা ছিল। রাতের বেলা ঠাকুরদা সামনের বারান্দায়, আমি আর ঠাকুমা সামনের ঘরে আর আর মা- বাবা পেছনের ঘরে থাকতো।
আমাদের বাড়ীটার চারপাশটা মাটির দেয়াল দিয়ে ঘেরা ছিল। বাড়ীর সামনে একটা পুকুর ছিল আর পেছনে একটা বিরাট বাঁশবাগান ছিল। আমাদের বাড়ীটা গ্রামের একদম শেষমাথায় একটা নির্জন জায়গায় অবস্থিত হওয়ার বাড়ির কাছে লোক আনাগোনা খুবই কম ছিল।
যেসময়ের ঘটনা বলছি তখন ছিল গরমকাল। স্কুলে তখন গরমের ছুটি চলছে। দুপুরে খাওয়ার পর সুনসান রোদজ্বলা দুপুরে আমি আমার ছোটবোনকে নিয়ে ঘরের ভেতর খেলা করছিলাম। আমার ঠাকুরদা ভাত টাত খেয়ে সামনের বারান্দায় খালি গায়ে লুঙ্গি পরে একটা চেয়ারে বসে ছিল। ঠাকুরদাকে দুপুরে রোজ ওখানে ঐভাবেই বসে থাকতে দেখতাম। মা আর ঠাকুমা সেদিন ভাত খেয়ে রান্নাঘর গুছিয়ে বেরিয়ে এলো। ঠাকুমা চোখে ভালো দেখতে পেতো না, আবার কানেও একটু কম শুনতো। তাই মা আমাকে বলল ঠাকুমাকে ধরে নিয়ে সামনের ঘরে দিয়ে আসতে। আমি ঠাকুমাকে ঘরে পৌঁছে দিয়ে আবার এসে আমার ছোটবোনের সাথে খেলতে লাগলাম। আমাদের বাড়ির উঠোনের এক কোনায় একটা কুল গাছের নিচে একটা গাই গরু বাঁধা থাকতো। মা ভাতের ফেন নিয়ে আমাদের গাইগরুটাকে খাইয়ে দিয়ে পাঁচিলের দরজা বন্ধ করে আসলো, না হলে কুকুর এসে রান্নাঘরে ঢোকে। এরপর মা যখন পেছনের ঘরে আসছিল, তখন ঠাকুরদা বলল- বৌমা এক গ্লাস জল দিও আমাকে।
মা ঠাকুরদাকে জল দিয়ে বিছানায় শুয়ে ছোটবোনকে মাই খাওয়াতে লাগলো। আমিও পাশে শুয়ে ছিলাম। ঘুম আসছিলো না, তাই ছোটবোনের সাথে দুসটুমি করছিলাম। কিছুখন দুধ টানার পর ও আস্তে আস্তে ঘুমিয়ে পড়লো। আমার ঘুম আসছিল না তাই মার সাথে আবোল-তাবোল কথা বলছিলাম। একটু পর মা আমাকে বলল-
“যা, তোর ঠাকুমার কাছে যেয়ে শো, আমি একটু ঘুমাবো।
আমি বললাম – ঠাকুমাতো ঘুমিয়ে পড়েছে
মা বলল – না ঘুমায়নি, তুই যা, ঠাকুমা গল্প বলবে। এ কথা বলে মা ঠাকুমাকে জোরে ডাক দিয়ে বলল – ও মা, সানুকে (আমার নাম) তোমার ওখানে ডাক দাওতো, এখানে জ্বালাতন করছে।
ঠাকুমা আমাকে ডাক দিল – আয় সানু আমার এখানে, গল্প বলব।
আমি গল্প শোনার আমোদে ঠাকুমার কাছে গেলাম। আমি দেখলাম ঠাকুরদা সেখানেই বসে আছে, দাতে খিলান করছে আর পাখার হাওয়া খাচ্ছে। পাশে একটা বিছানা পাতা আছে শোয়ার জন্য। আমি বের হবার সময় মা বলল, দরজাটা একটু টেনে দিয়ে যেতে। আমি দরজা টেনে দিয়ে ঠাকুমার কাছে গিয়ে শুলাম। ঠাকুমা গল্প বলতে লাগল। কিন্তু বরাবরের মত গল্প বলতে বলতে একটু পরেই ঘুমিয়ে গেলো। আমি তখন পাশ ফিরে ঘরের চালের দিকে তাকিয়ে গুনগুন করে আবোল-তাবোল ছড়া বলছি।
একটু পর আমাদের পেছনের ঘরের দরজা আস্তে খোলার আর বন্ধ হওয়ার আওয়াজ পেলাম। আমি ভাবলাম মা হয়তো বাইরে বের হয়েছে তাই আমি আর কিছু খেয়াল করলাম না। কিন্তু অল্পকিছু সময় পর ঘরের ভেতর থেকে মার হাতের চুড়ীর রিনরিনে আওয়াজ পেলাম। তখন কেমন যেন মনে হলো। মা বের হলে ঘর থেকে চুড়ীর আওয়াজ আসবে কেনো? তাছাড়া মার হাটাচলারও কোনো শব্দ তো পাইনি আগে। তাই মনটা উসখুস করে উঠলো।
আমি যেখানে শুয়ে ছিলাম ঠিক আমার মুখ বরাবর একটা কাঠের জানালা ছিল। জানালার পাট আবার ভালভাবে লাগতোনা, তাই হালকা সরু ছিদ্র দিয়ে পেছনের ঘরের ভেতরটা দেখা যেতো। আমি নিঃশব্দে জানলার কাছে গিয়ে ভেতরে তাকালাম। কিন্তু যা দেখলাম তাতে আমার কচিমনে ভীষন পুলক লাগল।
ঘরের ওপাশের দেয়ালের ওপর দিয়ে হালকা রোদ আসছে ভেতরে। দেখলাম আমার ঠাকুরদা ঘরের ভেতরে মার বিছানায়। ঠাকুরদা লুঙগি উচু করে দাঁড়িয়ে আছে, আর মা এক হাতে ঠাকুরদার নগ্নপাছা ধরে আর অন্য হাতে ঠাকুরদার নুনু ধরে মুখ দিয়ে চুষে দিচ্ছে। মার হাত নাড়াচাড়া করার ফলে চুড়ীর শব্দ আসছে। এক সময় দেখলাম মা পুরো নুনুটা নিজের মুখের ভেতরে নিয়ে ফেলছে, আবার বের করছে। খেয়াল করলাম করলাম ঠাকুরদার নুনুটা বিশাল মোটা আর লম্বা। আমাদের বাটনা বাটা নোড়ার মত মনে হলো। একটুপর দেখলাম মা চিত হয়ে শুয়ে পড়ল। মার মাথার লম্বাচুল বালিশের পেছন দিয়ে ছড়িয়ে দিল, আর শাড়ি-সায়া কোমরে টেনে গুটিয়ে নিয়ে দুউরু বুকের ওপর ভাঁজ করে দুপাশে ফাঁক করে ধরলো। মা খুব ফরসা ছিলো, তাই উরুদুটো দেখে মনে হলো সদ্য ছেলা কলাগাছ। এরপর দেখলাম, ঠাকুরদা লুঙী উঁচু করে মার দুই উরুর মাঝখানে বসল। আমি ভাবলাম এ কি করছে ঠাকুরদা আর মা? আমি আরো উৎসুখ হয়ে দেখতে থাকলাম। ঠাকুমা তখন আমার পাশে অঘোরে ঘুমুচ্ছে।
আমি দেখলাম ঠাকুরদা বাহাতে লুঙ্গি উচু করে, আর ডান হাতে শক্ত হয়ে যাওয়া নুনু ধরে মার গুদের মুখে ঘষছে, মা আমার ছোটবোনকে ঠেলে একটুখানি দুরে সরিয়ে দিল যাতে ধাক্কাটাক্কা না লাগে। এরপর শাড়ি-সায়া আরো বুকের ওপর টেনে নিয়ে ডান হাত দিয়ে ঠাকুরদার নুনু ধরলো। ঠাকুরদা এবার দুহাতে মার দুটো উরু আরো ফাঁকা করে ধরলো। মা ঠাকুরদার নুনুটা নিয়ে নিজের ফুটোর মুখে ঘষতে ঘষতে একবার চেরার মাঝে সেট করে দিল, আর ঠাকুরদা আস্তে আস্তে কোমরে ঠেলা দিয়ে শক্ত নুনুটা মার ফুটোর ভেতরে পুরে দিতে লাগলো। এরপর ধীরে ধীরে আরো বেশ কয়েকবার ঠেলা দিয়ে দিয়ে মার দুপায়ের ফাঁকের ফুটোটার একদম ভেতরে ঢুকিয়ে দিল। এর একটু পরেই ঠাকুরদা মাকে পক পক করে চুঁদতে লাগল। দেখে মনে হল ঠাকুরদা একদম সহজভাবে মার ছ্যাঁদায় নুনু ঢোকাচ্ছে আর বের করছে। মা তখন ভালো লাগার আবেশে চোখ বন্ধ করে আছে আর মাঝে মাঝে মুখ হাঁ করে হালকা উু উু আওয়াজ করছে।
thakurda3
এরপর ঠাকুরদা দুহাতে মার দুই মাই মু্ঠো করে ধরলো। মা বুকের আঁচল সরিয়ে ব্লাউজের বোতাম খুলে নিজের বুক জোড়া ঠাকুরদাকে একবারে উন্মুক্ত করে দিল, ঠাকুরদাও আরো জোরে মার মাইদুটো টিপে টিপে ময়দা মাখানোর মত করতে করতে কোমর দুলিয়ে মার ফুটো মারতে লাগল। এদিকে মা দুহাতে দুইহাটু ধরে বুকের দিকে টেনে রেখেছে। এভাবে কিছুসময় চোঁদার ঠাকুরদা একটু থেমে মার বুকের ওপর শুয়ে পরলো। তারপর চুকচুক করে মার একটা মাই চুষতে চুষতে আর আরেকটা মাই চটকাতে চটকাতে চুঁদতে লাগল। আমি দেখে চোখ ছানাবড়া হয়ে গেলাম। এমন আর কখনো দেখিনি। মা ঠাকুরদাকে বাবা বলে ডাকে, তাহলে আবার মা ঠাকুরদা সাথে এসব করে কেন? এরকম কাজকে নাকি অসভ্য করা বলে। তাহলে ঠাকুরদা আর মা এরকম অসভ্য করে কেন?
এসব যখন ভাবছি আর দেখছি তখন ঠাকুরদা মার বুকের ওপর শুয়ে থপাস থপাস করে মাকে চুদছে। ঠিক এমন সময় আমার একটা হাঁচি এল। আমি বহু চেষ্টা করেও হাঁচি চাপা দিয়ে রাখতে পারলাম । জানালার কাছে হাঁচি দিয়ে ফেললাম। কিন্তু সাথে সাথে ভেতরে তাকালাম।
দেখলাম, ঠাকুরদা-মা দুজনেই ভীতচোখে জানালার দিকে তাকিয়েছে। মা বালিশ থেকে মাথাটা সামান্য উঁচু করে দেখছে, আর শাড়ী দিয়ে নগ্ন উরু ঢাকতে চেষ্টা করছে। ঠাকুরদাও ঠাপ দেয়া থামিয়ে দিয়েছে, কিন্তু নুনু তখনো মার ছ্যাঁদার ভেতরে পুরে রেখেছে । আমি একদম চুপ করে থাকলাম। আর কোন আওয়াজ না পেয়ে দেখলাম মা আবার শাড়ী গুটিয়ে আগের মত পা ফাক করে রাখলো আর ঠাকুরদা আবার থপাস থপাস করে চুঁদতে শুরু করল। ঐভাবে আরো কিছুক্ষন চোঁদার পর দেখলাম ঠাকুরদা এবার বেশ ঘনঘন ঠাপ মারছে আর মা ভালো লাগার যন্ত্রনায় মাথা এপাশ ওপাশ করছে, হাত দিয়ে ঠাকুরদার মাথাটা শক্ত করে নিজের মিনির ওপর চেপে ধরছে। ঠাকুরদার ঠাপের দুলুনিতে মার হাতের চুড়ীর রিন রিন শব্দ হচ্ছে। একটু পরেই দুজনে পচাৎ পচাৎ আওয়াজ করে দারুন জোরে চোঁদাচুদি করতে লাগলো আর ফোঁস ফোঁস করে সাপের মত নিঃশ্বাস ফেলতে লাগলো। ঠাকুরদা মাকে শক্ত করে চেপে ধরে আরো জোরে জোরে ঠাপ মারছে। মনে হচ্ছে মাকে বুকের নিচে নিয়ে একবারে ফেঁড়ে ফেলবে। ক্রমাগত মার ছ্যাঁদায় নিজের খাড়া তরোয়ালটা দিয়ে খুঁচিয়ে যাচ্ছে। এরপর একসময় ঘনঘন ঠাপ দিতে দিতে বিরাট জোরে একটা ঠেলা মেরে ঠাকুরদা নুনুটা মার ছ্যাঁদায় পচাত করে একবারে আমুল গেঁথে দিয়ে কেমন যেন কাঁপতে লাগল। মাও কেমন ঠাকুরদা কে আষটেপিষটে জড়িয়ে ধরে ওরকমই কাঁপতে লাগলো, একটু পরে উভয়েই কেমন যেন নিস্তেজ হয়ে গেল। তার মানে ঠাকুরদা মার ছ্যাঁদার ভেতর মাল ফেললো।
thakurda2
একটু পর ঠাকুরদা সোজা হয়ে বসল, আর মা শাড়ীর আচল দিয়ে ঠাকুরদার মুখ আর লোমশ বুক থেকে ঘাম মুছে দিল। এরপর আমাকে অবাক করে ঠাকুরদার নুনুটাও মুছে দিল। দেখলাম ঠাকুরদার নুনুর গোড়ায় কাচা পাকা ঘন বালের জঙ্গল। এরপর মা সায়া দিয়ে নিজের গুদ মুছে নিল। দেখলাম মার গুদেও বালের জঙ্গল তবে একটাও পাকা বাল নেই। এর পর ঠাকুরদা মার মাই দুটোর দিকে তাকিয়ে একটু হাসলো। মা ঠাকুরদা মনের ইচ্ছের কথা বুঝে ঠাকুরদার দিকে পাশ ফিরে শুল। তারপর ঠাকুরদার একটা গাল একটু টিপে দিয়ে বোললো “বাবা আজকাল আপনার ভীষণ খাই খাই হয়েছে”। ঠাকুরদা কোন কথা না বলে একটু মিচকি হেঁসে মার ডান মাইতে মুখ গুঁজে দিল। বুঝলাম মা ঠাকুরদা কে বুকের দুধ দিচ্ছে। মা ঠাকুরদার মাথায় হাত বুলিয়ে দিতে দিতে বোললো “উফ কি জোরে জোরে মাই টানছে রে বাবা, একবারে বুড়ো খোকাটি আমার। আচ্ছা একটা কথা বলুনতো আজকাল দেখছি সকাল বিকেল এটা চাইছেন, আমার বুকের দুধের নেশা ধরে গেছে নাকি আপনার”। ঠাকুরদা কোন কথার উত্তর দিচ্ছিলনা শুধু এক মনে মার বুকে মুখ গুঁজে মার মাই টেনে যাচ্ছিল।
প্রায় মিনিট দশেক পর ঠাকুরদা মার মাই ছাড়লো। খাট থেকে উঠে লুঙি পরে ঘর থেকে বেরিয়ে গেল দরজা বন্ধ করে। আর মা শাড়ি-সায়া ঠিক করে কাত হয়ে শুয়ে ঘুমুতে লাগল।
পুরো ব্যাপারটা আমার কাছে বেশ কৌতুহলজনক মনে হল। মনে হল ঠাকুরদা আর মা প্রতিদিন এভাবে চোঁদাচুদি করে, কারন মা দুপুরবেলা আমাকে নিজের কাছে শুতে নেয়না। তাই ভাবলাম পরদিন আবার দেখবো।
পরদিন আবার দুপুরে খাওয়ার পর মা ঘরে আসলো, তখন আমি নিজেই মাকে বললাম- মা ঠাকুমার কাছে যাব?
দেখলাম মা খুব খুশি হল তাতে। বলল- হা, যা।
আমি গিয়ে একসময় আগেরদিনের মত চোখ পেতে থাকলাম জানালার সরু ফাকে। দেখলাম একটুপর ঠিকই ঠাকুরদা আসলো, আর মা চিত হয়ে শুয়ে পা ফাক করে ঠাকুরদা সাথে চোঁদাচুদি করল, বুকের দুধ দিল। এরপর থেকে আমি ওখান থেকে ওনেকবার দেখেছি ঠাকুরদা আর মার চোঁদাচুদি।
thakurda4
Share this post
  • Share to Facebook
  • Share to Twitter
  • Share to Google+
  • Share to Stumble Upon
  • Share to Evernote
  • Share to Blogger
  • Share to Email
  • Share to Yahoo Messenger
  • More...